Header Border

ঢাকা, বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ২৬.৯৬°সে

আপাতত বন্ধ হচ্ছে না মুঠোফোন, নিবন্ধন হবে অটোমেটিক

অবৈধ মুঠোফোন বন্ধ হচ্ছে না বলে জানিয়েছে, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

বৃহস্পতিবার (১ জুলাই) থেকে পরীক্ষামূলকভাবে শুরু হবে ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টারের (এনইআইআর) কার্যক্রম। আর ৩০ জুনের মধ্যে মোবাইল ফোন নেটওয়ার্কে ব্যবহুত সব হ্যান্ডসেট স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধিত হবে। বিটিআরসির সিদ্ধান্ত অনুযায়ী পরীক্ষামূলকভাবে ব্যবস্থাটি চালানো হবে ৩ মাস। এই কার্যক্রম চালু হলে অবৈধ হ্যান্ডসেট শনাক্ত করা যাবে।

এনইআইআরের গ্রাহকের জাতীয় পরিচিতি নম্বর ও সিম নম্বরের (এমএসআইএসডিএন) সাথে ব্যবহৃত মোবাইল ফোনের আইএমইআই সম্পৃক্ত করে নিবন্ধন করা হবে। ১ জুলাই থেকে নতুন যেসকল মুঠোফোন নেটওয়ার্কে সংযুক্ত হবে, তা প্রাথমিকভাবে নেটওয়ার্কে সচল করে এনইআইআরের মাধ্যমে বৈধতা যাচাই করা হবে। বৈধ হলে মুঠোফোনটি স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধিত হয়ে নেটওয়ার্কে সচল থাকবে। অপরদিকে অবৈধ মুঠোফোন সম্পর্কে গ্রাহককে খুদে বার্তা বা এসএমএসের মাধ্যমে জানিয়ে দেয়া হবে।

১লা জুলাই থেকে যেকোনো মাধ্যমে( ই-কমার্স, বিক্রয়কেন্দ্র, অনলাইন বিক্রয়কেন্দ্র) মুঠোফোন কেনার আগে অবশ্যই বৈধতা যাচাই ও রশিদ সংগ্রহ করতে হবে।

মুঠোফোনটি বৈধ কি না তা যাচাই করতে, মেসেজ অপশনে গিয়ে KYD<space>১৫ ডিজিটের IMEI নম্বরটি লিখে ১৬০০২ নম্বরে এসএমএস করতে হবে। গ্রাহক ফিরতি এসএমএসের মাধ্যমে ফোনটি বৈধতা সম্পর্কে জানতে পারবে।

বিদেশ থেকে বৈধভাবে ক্রয় বা উপহারের ফোন স্বয়ংক্রিয়ভাবে নেটওয়ার্কে সচল হবে। এর পর ১০ দিনের মধ্যে নিবন্ধন করার জন্য এসএমএস দেয়া হবে। নিবন্ধন সম্পন্ন করলে ফোনটি বৈধ বলে বিবেচিত হবে। নিবন্ধন না করলে যুক্ত করা হবে সাময়িক নেটওয়ার্কে, সেই সাথে জানিয়ে দেয়া হবে এসএমএসের মাধ্যমে। পরর্তীতে সরকারে সিদ্ধান্ত অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

Print Friendly, PDF & Email

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

হারিয়েছে
ফিলিস্তিনের ওপর ইসরায়েলের হামলার প্রতিবাদে শৈলকুপায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ
ঝিনাইদহে সনাতন ধর্মাবলম্বীদের মাঝে উপহার প্রদান
ঝিনাইদহে শিক্ষা প্রতিষ্ঠানের নতুন ভবনের উদ্বোধন
ঝিনাইদহে কৃষকের মাঝে সার ও বীজ বিতরণ
না ফেরার দেশে মুক্তিযুদ্ধে রেডিও ট্রান্সমিটার তৈরীর কারিগর

আরও খবর

Design & Developed By VIRTUAL SOFTBOOK Premium Web & Software Solutions