Header Border

ঢাকা, শনিবার, ১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল) ২৯.৯৬°সে
শিরোনাম :
যশোরে বিশ্ব দুগ্ধ দিবস ২০২৪ উপলক্ষে শিশুদের মাঝে বিনামূল্যে দুগ্ধ বিতরণ যশোরের মণিরামপুরে স্বাভাবিক প্রসব সেবা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে এমপি আনার হত্যাকান্ড: গণমাধ্যমকর্মীদের সাথে কথা বললেন স্থানীয় জনপ্রতিনিধিরা, তুলে ধরা হলো ৯ দাবি যশোর সদর উপজেলা পরিষদ নির্বাচনে দোয়াত কলম, বৈদ্যুতিক বাল্ব ও ফুটবল মার্কার সমর্থনে দেয়াড়ায় গণসংযোগ যশেরের অভয়নগ উপজেলা নির্বাচনের ফলাফল যশোরে কেশবপুর উপজেলার ১১নং হাসানপুর ইউনিয়ন পরিষদের উন্মুক্ত বাজেট ঘোষণা ঝিনাইদহের পদ্মাকর ইউনিয়নে উন্মুক্ত বাজেট ঘোষণা ঝিনাইদহে নিরাপদ মাতৃত্ব দিবস পালিত ঝিনাইদহে এইচআইভি প্রতিরোধ ও চিকিৎসা কার্যক্রম বিষয়ে জেলা পর্যায়ে মতবিনিময় ও পরামর্শ সভা ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে যশোর শহরে শুরু হয়েছে বৃষ্টি

জয়ের সেঞ্চুরিতে ইমার্জিং এশিয়া কাপের সেমিতে বাংলাদেশ

শ্রীলঙ্কার বিপক্ষে হার দিয়ে ইমার্জিং এশিয়া কাপ শুরু করা বাংলাদেশ ওমানের বিপক্ষে পেয়েছে জয়। সেমি-ফাইনালে যেতে জিততেই হবে আফগানিস্তানের বিপক্ষে। বড় ব্যবধানে জিতলে ওমান-শ্রীলঙ্কা ম্যাচের সমীকরণের দিকেও তাকাতে হবে না। ২১ রানের জয়ে সেমি-ফাইনালে পৌঁছে গেলো সাইফ হাসানের দল।

১৭ জুলাই সংবাদ সম্মেলনে আফগানদের বিপক্ষে ম্যাচকে মর্যাদার লড়াই হিসেবে উল্লেখ করেন মাহমুদুল হাসান জয়। এই প্রতিপক্ষের কাছে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিতে চান না তারা। 

ম্যাচে তার প্রতিফলন ঘটেছে, সেঞ্চুরি হাঁকিয়ে ব্যাট হাতে নেতৃত্ব দেন জয় নিজেই। বাংলাদেশের ৭ উইকেটে ৩০৮ রানের জবাবে আফগানিস্তান থামে ৮ উইকেটে ২৮৭ রানে।

বাংলাদেশের হয়ে জয় ১০০, জাকির হাসান ৬২ ও সৌম্য সরকার ৪৮ রান করেন। শেষদিকে অপরাজিত ৩৬ রানের ক্যামিও শেখ মেহেদীর।  

কলম্বোর পি সারা ওভালে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ।

বাংলাদেশের উদ্বোধনী জুটিতে আজ সুবিধা করতে পারেনি নাইম শেখ (১৮) ও তানজিদ হাসান তামিম (৯)। ব্যর্থ হয়েছেন অধিনায়ক সাইফ হাসানও (৪)। ৩৪ রানে ৩ উইকেট হারিয়ে বিপাকে বাংলাদেশ।

সেখান থেকে জাকির-জয়ের ১১৭ রানের জুটি। ৭২ বলে ৬ চার ২ ছক্কায় ৬২ রান করে জাকির আউট হলে দুজনের বিচ্ছেদ হয়। এরপর সেঞ্চুরির পথে হাঁটা জয় সঙ্গী হিসেবে পান সৌম্য সরকারকে। 

দুজনে মিলে পঞ্চম উইকেট জুটিতে যোগ করেন আরও ৭৯ রান। ততক্ষণে ৫৪ বলে জয় তুলে নেন ফিফটি। ফিফটির দ্বারপ্রান্তে গিয়ে আউট হন সৌম্য। সমান তিনটি করে চার, ছক্কায় ৪২ বলে সাজান ৪৮ রানের ইনিংসটি।

ক্রিজে এসে সুবিধা করতে পারেননি আকবর আলি (১০ বলে ৪)। তবে শেখ মেহেদী হাসানকে নিয়ে সাবলীলভাবে সেঞ্চুরি হাঁকান জয়। ইনিংসের ৪৬তম ওভারের শেষ বলে বাঁহাতি স্পিনার শরাফউদ্দিন আশরাফকে ছক্কা মেরে তিন অঙ্ক ছুঁয়েছেন জয়। যে পথে তার লেগেছে ১১৩ বল।

সেঞ্চুরির পর অবশ্য এক বলও টিকেননি জয়। মোহাম্মদ সেলিমকে উড়িয়ে মারতে গিয়ে ক্যাচ দেন রিয়াজ হোসেন। ১১৪ বলে ১২ চার ২ ছক্কায় সাজান ১০০ রানের ইনিংসটি। 

এরপর শেখ মেহেদী খেলেন ১৯ বলে ৩৬ রানের ক্যামিও। অপরাজিত ইনিংসটি সাজান ৬ চার ১ ছক্কায়। রাকিবুলের ব্যাটে ১২ বলে ১৪। 

লক্ষ্য তাড়ায় নেমে আফগানরা দলীয় ২৬ রানে হারায় ওপেনার জুবায়েদ আকবরিকে (১০)। তবে দ্বিতীয় উইকেট জুটিতে হাল ধরেন আরেক ওপেনার রিয়াজ হাসান ও নুর আলি জাদরান। দুজনে মিলে জুটিতে যোগ করে ৯০ রান। 

৪৪ রান করা জাদরানকে ফিরিয়ে জুটি ভাঙেন পেসার তানজিম হাসান সাকিব। জাদরান না পারলেও রিয়াজ ফিফটি তুলে ছুটছিলেন সেঞ্চুরির দিকে। তাকে ৭৮ রানে থামান সৌম্য। ১০৫ বলে ৭ চার ২ ছক্কায় ইনিংসটি সাজান রিয়াজ।

সেখান থেকে শহিদুল্লাহ কামাল ও বাহির শাহের ৭০ রানের জুটি। এ দফায় জুটি ভাঙে ৪৪ রান করা শহিদুল্লাহ আউট হলে। তাকে বোল্ড করে নিজের দ্বিতীয় শিকার রাকিবুল হাসানের।

ক্রিজে আসা নতুন ব্যাটার ইকরাম আলিখিলকে (১) দ্রুত ফেরান সাকিব। আর তাতে ৫ উইকেটে ২২২ রানে পরিণত হয় আফগানিস্তান। 

এরপর আর ম্যাচে ফেরা হয়নি, কঠিন সমীকরণ আরও কঠিন হয়ে যায় আফগানদের জন্য। ৮ উইকেটে ২৮৭ রান পর্যন্ত যেতে পেরেছ তারা। বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৩ উইকেট পেসার সাকিবের। 

Print Friendly, PDF & Email

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ভারতের কাছেও ৭ উইকেটে হার বাংলাদেশের
পাকিস্তান সিরিজের জন্য বাংলাদেশ নারী দল ঘোষণা
আজ ঢাকায় আসছেন রোনালদিনহো
তারুণ্যনির্ভর দল শেখ রাসেলের আশা
মেসির হাতেই অষ্টম ব্যালন ডি’অর!
এবার বিশ্বকাপে চ্যাম্পিয়ন হবে ভারত : সৌরভ গাঙ্গুলি 

আরও খবর

Design & Developed By VIRTUAL SOFTBOOK Premium Web & Software Solutions