Header Border

ঢাকা, সোমবার, ১৫ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ৩৬.৯৬°সে

নভেম্বর থেকে বদলে যাচ্ছে ট্রেনের সময়সূচি

আগামী নভেম্বর থেকে ট্রেনের সময়সূচিতে পরিবর্তন আনতে যাচ্ছে বাংলাদেশ রেলওয়ে। যাত্রীদের চলাচলে সুবিধা নিশ্চিত, সূচি বিপর্যয় না হওয়া এবং আয়ও যেন বাড়ে- সেই লক্ষ্যে নতুন সময়সূচি নির্ধারণ করেছে কর্তৃপক্ষ। শনিবার এ তথ্য জানিয়েছে সংস্থাটি।
জানা গেছে, সুবর্ণ ও সোনার বাংলা এক্সপ্রেস ট্রেনের রেক দিয়ে রাত্রিকালীন সময়ে ঢাকা-চট্টগ্রাম রুটে একটি নতুন ননস্টপ আন্তঃনগর ট্রেন চলবে।
ঢাকা-কক্সবাজার রুটে একটি নতুন আন্তঃনগর ট্রেন চলবে নতুন কোরিয়ান কোচ দিয়ে। ঢাকা ছাড়বে রাত ১১:১৫, কক্সবাজার পৌঁছাবে সকাল ৭:১৫। কক্সবাজার ছাড়বে দুপুর ১টায়, ঢাকা পৌঁছাবে রাত ৯টায়। ওয়াশপিট ও অফডে সার্ভিসিং হবে কক্সবাজারে।
ঢাকা-সিলেট রুটে একটি নতুন ননস্টপ ট্রেন চলবে নতুন কোরিয়ান রেক দিয়ে। ঢাকা ছাড়বে সকাল ৯:৩০, সিলেট পৌঁছাবে ১৫:১০, সিলেট ছাড়বে বিকাল ৪টার পরে এবং ঢাকায় ঢুকবে রাত ১১টায়। এ ক্ষেত্রে পারাবত এক্সপ্রেসের সময়সূচিতে কিছুটা সমন্বয় করে ওয়াশপিট হবে সিলেটে।
৭০৪/৭৪১ অর্থাৎ চট্টগ্রামগামী মহানগর প্রভাতী ও ঢাকাগামী তূর্ণা এক্সপ্রেস ট্রেনের রুট বর্ধিত করে কক্সবাজার-চট্টগ্রাম-ঢাকা রুটে চলবে। সকাল ৭:৪৫ এ ঢাকা ছেড়ে কক্সবাজার পৌঁছাবে বিকাল ৪টায়। ফিরতিযাত্রায় কক্সবাজার থেকে রাত ৮:৪৫ ছেড়ে ঢাকা পৌছাবে সকাল ৬টায়।
আন্তঃনগর চট্টলা এক্সপ্রেস ট্রেনটি ইনকা ১০০ এমজি লটের কোচ দিয়ে একটি রেকের মাধ্যমে চলবে। চট্টগ্রাম ছাড়বে সকাল ৬টায়, ঢাকা পৌঁছাবে বেলা ১২:০০। ঢাকা ছাড়বে দুপুর ২টায়, চট্টগ্রাম পৌঁছাবে রাত ৮:৩০।
চট্টগ্রাম-কক্সবাজার রুটে একটি নতুন আন্তঃনগর ট্রেন চালু হবে চট্টলার অবমুক্ত এক রেক দিয়ে। চট্টগ্রাম ছাড়বে সকাল ৬:৩০, কক্সবাজার পৌঁছাবে ১০টায়। কক্সবাজার ছাড়বে সকাল ১০:৩০, চট্টগ্রাম পৌঁছাবে দুপুর ২:৩০। চট্টগ্রাম ছাড়বে দুপুর ৩:১৫, কক্সবাজার পৌঁছাবে সন্ধ্যা ৭টায়। কক্সবাজার ছাড়বে সন্ধ্যা ৭:৩০, চট্টগ্রাম পৌঁছাবে রাত ১১টায়। ঢাকা-চট্টগ্রাম রুটের ট্রেনের সাথে এরা কানেকশন পাবে।
ঢাকা-নোয়াখালী রুটে একটি নতুন আন্তঃনগর ট্রেন চলবে চট্টলার অবমুক্ত এক রেক দিয়ে। ঢাকা ছাড়বে সকাল ৮টায়, নোয়াখালী পৌঁছাবে দুপুর ১:৩০। নোয়াখালী ছাড়বে দুপুর ২:৩০, ঢাকা পৌঁছাবে রাত ৮টায়।
ট্যুরিস্ট কোচ পাওয়া সাপেক্ষে, কক্সবাজারগামী নতুন দুটো আন্তঃনগর ট্রেনের সময়সূচী চুড়ান্ত করে রাখা হচ্ছে। ঢাকা-কক্সবাজার এক্সপ্রেস ট্রেন, ঢাকা ছাড়বে সকাল ১০টায়, কক্সবাজার সন্ধ্যা ৬:৩০, ছাড়বে রাত ১০টায়, ঢাকা পৌছাবে সকাল ৭টায়। সিলেট-কক্সবাজার এক্সপ্রেস ট্রেন, সিলেট ছাড়বে সকাল ৭:৩০, কক্সবাজার বিকাল ৫টা, ছাড়বে রাত ৮টায়, সিলেট পৌঁছাবে সকাল ৫:৩০।
ঢাকা-ঈশ্বরদী-পাবনা রুটে নতুন আন্ত:নগর ট্রেন চলবে। পাবনা ছাড়বে সকাল ৮টায়, ঢাকা পৌঁছাবে দুপুর ২টায়। ঢাকা ছাড়বে ৩:২৫, পাবনা পৌঁছাবে রাত ৯:৪০।
ঢাকা-বুড়িমারী নতুন আন্ত:নগর ট্রেনসহ লালমনি এক্সপ্রেস ট্রেনের জন্য বুড়িমারী-লালমনিরহাট রুটে কানেকটিং শাটল ট্রেন চলবে।
বিজয় এক্সপ্রেসের রুট বর্ধিত হবে জামালপুর পর্যন্ত। চট্টগ্রাম ছাড়বে সকাল ৯টা, জামালপুর পৌঁছাবে ৬টায়, ছাড়বে ৭টায়, চট্টগ্রাম পৌঁছাবে সকাল ৪:২০।
মেঘনা এক্সপ্রেস ট্রেনটি রুট বর্ধিত করে চাঁদপুর-চট্টগ্রাম-কক্সবাজার রুটে চলবে।
চট্টগ্রাম-দোহাজারীর লোকাল ট্রেনটি শোভন শ্রেণীর কোচ দিয়ে প্রতিস্থাপিত হয়ে চট্টগ্রাম-কক্সবাজার রুটে চলাচল করবে। দোহাজারী কমিউটার কক্সবাজার থেকে ছাড়বে সকাল ৫টায়, চট্টগ্রাম পৌঁছাবে সকাল ৮:৫০, ছাড়বে সন্ধ্যা ৭:৩০, কক্সবাজার পৌঁছাবে রাত ১১টায়। কক্সবাজার কমিউটার চট্টগ্রাম থেকে ছাড়বে ছাড়বে সকাল ৯:৩০, কক্সবাজার পৌঁছাবে দুপুর ১টায়, ছাড়বে দেড়টায়, চট্টগ্রাম পৌছাবে বিকাল ৫টায়।
সুন্দরবন এক্সপ্রেস ও বেনাপোল এক্সপ্রেস পদ্মাসেতু হয়ে চলবে। চিত্রা এক্সপ্রেস আগের রুটে অর্থাৎ বঙ্গবন্ধু সেতু দিয়ে চলবে। সুন্দরবন ও বেনাপোলের নতুন স্টপেজ কুষ্টিয়া কোর্ট, রাজবাড়ী, ফরিদপুর, ভাঙ্গা জংশন।
নকশিকাঁথা কমিউটার রুট বর্ধিত করে খুলনা-গোয়ালন্দ এর পরিবর্তে খুলনা-ঢাকা রুটে চলাচল করবে ভায়া পদ্মাসেতু। খুলনা থেকে রাত ১২টায় ছেড়ে ঢাকা পৌঁছাবে সকাল ৯:৪৫। ফিরতিযাত্রায় ঢাকা থেকে সকাল ১১:৩০ ছেড়ে খুলনা পৌঁছাবে রাত ৯:২০।
৭৭৯/৭৮০ নং ঢালারচর এক্সপ্রেস ট্রেনটি রুট বর্ধিত করে চাপাইনবাবগঞ্জ পর্যন্ত চলবে।
আন্তঃনগর মধুমতি এক্সপ্রেস রুট বর্ধিত করে রাজশাহী-ভাঙ্গা এর পরিবর্তে রাজশাহী-ঢাকা রুটে চলাচল করবে ভায়া পদ্মাসেতু। নতুন স্টপেজ ভাঙ্গা জংশন, পদ্মা, মাওয়া, পুকুরিয়া, শিবচর।
ঢাকা থেকে ৭৩৯ নং উপবন এক্সপ্রেস রাত ৮:৩০ এর পরিবর্তে রাত ১০টায় সিলেটের উদ্দেশ্যে ছেড়ে যাবে।
লাগেজভ্যান যুক্ত আন্ত:নগর ট্রেনের লোডিং/আনলোডিং স্টেশনে যাত্রাবিরতি ২ মিনিটের স্থলে ৫ মিনিট দিবে।
Print Friendly, PDF & Email

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

কালীগঞ্জের সেন পাড়ায় চাঁদাবাজদের কবলে পরিবেশ বান্ধব গ্রীন প্রজেক্ট
জনগনের ভোটে নির্বাচিত এমপি আক্তারুজ্জামানকে কালীগঞ্জ পৌরসভার পক্ষে গনসংবধর্না
মাগুরায় জাতীয় নিরাপদ খাদ্য দিবস ২০২৪ উদযাপন উপলক্ষে আলোচনা সভা
যশোরে চার কিশোর অপহরণ, নিরুপায় মায়ের থানায় অভিযোগ
ঝিনাইদহে ভর্তুকি মুল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু
ঝিনাইদহে নিতাই ঘোষের উপর সন্ত্রাসী হামলা, গ্রেফতারের দাবীতে মানববন্ধন

আরও খবর

Design & Developed By VIRTUAL SOFTBOOK Premium Web & Software Solutions