Header Border

ঢাকা, বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ২৬.৯৬°সে

স্কুলের পাশে ময়লার ভাগাড়, চরম স্বাস্থ্য ঝুঁকিতে শিক্ষার্থীরা

অস্বাস্থ্যকর, নোংরা পরিবেশে তীব্র দুর্গন্ধের মধ্যে নিয়মিত ক্লাস করতে হচ্ছে খুদে শিক্ষার্থীদের। এতে চরম স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে শিক্ষার্থীরা।

ঝিনাইদহের কালীগঞ্জ পৌরসভার ২ নম্বর ওয়ার্ড কলেজ পাড়ার কলাহাটা মোড়ের জেলা পরিষদ ডাকবাংলোর পেছনে এমইউ কলেজিয়েট স্কুলটি অবস্থিত। স্কুলে প্রবেশের দ্বিতীয় গেটের সামনে ফেলা হয় কালীগঞ্জ বাজারের কাচাঁমাল ও কলা হাটার ময়লার অংশ।

জানা যায়, গতকয়েক বছর ধরে সেখানে নিয়মিতভাবে বাজারের ময়লা ফেলে স্কুলের পরিবেশ নষ্ট করা হচ্ছে।

এম, ইউ কলেজিয়েট স্কুলটি ২০০২ সালে স্থাপিত হয়। প্রথমে স্কুলটি সরকারি মাহতাব উদ্দিন কলেজ হেস্টেল ক্লাসরুম পরিচালনা করা হলেও বর্তমানে স্কুলটির নিজস্ব ২০শতক জমিতে ৭টি ক্লাস রুম ১টি অফিস রুম ও ১টি অভিভাবকদের বসার জন্য রুম রয়েছে। ১৪৪জন শিক্ষার্থী পড়ালেখা করছে স্কুলটিতে। ১০জন শিক্ষক ও কর্মচারি রয়েছেন।

আরও জানা যায়, কালীগঞ্জ উপজেলার বৃহত্তম কৃষিপণ্যের দৈনিক পাইকারি হাটে প্রায় ১০০টি পাইকারি ও খুচরা বিক্রি ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে। দেশের বিভিন্ন এলাকা থেকে কয়েক হাজার ক্রেতা-বিক্রেতা নিয়মিত ওই হাটে কৃষিপণ্য কেনাবেচা করতে আসেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, গত কয়েক বছর ধরে এখানে ময়লা ফেলা হলেও পরিষ্কার বা বর্জ্য অপসারণের কোনো উদ্যোগ নেওয়া হয়নি। ময়লা-আবর্জনা সেখানেই পচে যায়। এর পর তীব্র দুর্গন্ধ ছড়ায়। এই নোংরা পরিবেশেই চলাফেরা করতে হয় এলাকাবাসী ও স্কুলের খুদে শিক্ষার্থীদের। অস্বাস্থ্যকর, নোংরা পরিবেশে তীব্র দুর্গন্ধের মধ্যে নিয়মিত ক্লাস করতে হচ্ছে খুদে শিশু শিক্ষার্থীদের। শ্রেণিকক্ষের দরজা-জানালা বন্ধ করেও দুর্গন্ধের থেকে রেহাই পাচ্ছেন না শিক্ষক ও শিক্ষার্থীরা।

অভিভাবক দিপংকর সিকদার জানান, আমরা আমাদের বাচ্চাদের নিয়ে ওই রাস্তা দিয়ে যেতে পারি না।

Print Friendly, PDF & Email

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

হারিয়েছে
ফিলিস্তিনের ওপর ইসরায়েলের হামলার প্রতিবাদে শৈলকুপায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ
ঝিনাইদহে সনাতন ধর্মাবলম্বীদের মাঝে উপহার প্রদান
ঝিনাইদহে শিক্ষা প্রতিষ্ঠানের নতুন ভবনের উদ্বোধন
ঝিনাইদহে কৃষকের মাঝে সার ও বীজ বিতরণ
না ফেরার দেশে মুক্তিযুদ্ধে রেডিও ট্রান্সমিটার তৈরীর কারিগর

আরও খবর

Design & Developed By VIRTUAL SOFTBOOK Premium Web & Software Solutions