Header Border

ঢাকা, শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ (বসন্তকাল) ২৭.৯৬°সে

ডিসেম্বরে শুরুতেই ভারতের পূর্বাঞ্চলে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় “জাওয়াদ”

ডিসেম্বরের শুরুতেই ভারতের পূর্বাঞ্চলে আঘাত হানতে পারে ‘শক্তিশালী’ ঘূর্ণিঝড় জাওয়াদ। আগামী শনিবার (৪ ডিসেম্বর) সকালের দিকে অন্ধ্রপ্রদেশের উত্তর ও ওড়িশার দক্ষিণ উপকূলে আছড়ে পড়তে পারে ঝড়টি। চলতি মৌসুমে এটিই হতে চলেছে এ অঞ্চলের প্রথম ঘূর্ণিঝড়।

ভারতীয় আবহাওয়া বিভাগ (আইএমডি) জানিয়েছে, মঙ্গলবার (৩০ নভেম্বর) সকালে দক্ষিণ থাইল্যান্ড এবং তৎসংলগ্ন এলাকায় একটি নিম্নচাপ অবস্থান করছিল। আগামী ১২ ঘণ্টার মধ্যে তা আন্দামান সাগরে পৌঁছাবে। এরপর পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে বৃহস্পতিবারের (২ ডিসেম্বর) মধ্যে গভীর নিম্নচাপে পরিণত হবে, যা দক্ষিণ-পূর্ব এবং সংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করবে।

পরবর্তী ২৪ ঘণ্টায় মধ্য বঙ্গোসাগরেই সেটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে। এরপর আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে ঝড়টি। সেই সঙ্গে ক্রমাগত শক্তি সঞ্চয় করতে থাকবে। শেষপর্যন্ত শনিবার (৪ ডিসেম্বর) স্থানীয় সময় সকালে অন্ধ্রপ্রদেশ-ওড়িশা উপকূলের মাঝামাঝি আছড়ে পড়তে পারে এই ঝড়।

আইএমডি জানিয়েছে, ঘণ্টায় ৮৯ থেকে ১১৭ কিলোমিটার বেগে বইতে পারে ঘূর্ণিঝড় জাওয়াদ। তবে ঝড়টি ওড়িশা উপকূলে আছড়ে পড়বে নাকি ভারতের পূর্ব উপূকল ঘেঁষে বেরিয়ে যাবে, তা এখনো পুরোপুরি নিশ্চিত নয়।

পূর্ব উপকূল দিয়ে বেরিয়ে গেলেও ঝড়ের প্রভাবে ওই অঞ্চলে অতিভারি বৃষ্টির আশঙ্কা রয়েছে। সম্ভাব্য ঝড়ের কারণে আগামী ৬ ডিসেম্বর পর্যন্ত জেলেদের সাগরে মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছে।
সূত্রঃ জাগো নিউজ

Print Friendly, PDF & Email

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

সৌদি-ইসরায়েলের নতুন সম্পর্ক ভাঙা হামাসের উদ্দেশ্য: বাইডেন
ইসরায়েলি হামলার নিন্দা না করা ইউরোপ আমেরিকার ভণ্ডামি
ইসরায়েলের জন্য বিলিয়ন ডলার তহবিল চাইব
ফিলিস্তিনিদের প্রোফাইলে ‘সন্ত্রাসী’ শব্দ, ক্ষমা চাইল ইনস্টাগ্রাম
১৩ দিনে ১৫০০ শিশুকে হত্যা করল ইসরায়েল
শিশুদের আরবিসহ বিদেশি ভাষা শেখানো নিষিদ্ধ করল ইরান

আরও খবর

Design & Developed By VIRTUAL SOFTBOOK Premium Web & Software Solutions