1. admin@durantoprokash.com : admin :
শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৩:৫৫ পূর্বাহ্ন

ভারতে নয়, টি-টোয়েন্টি বিশ্বকাপ আরব আমিরাতে

ক্রীড়া ডেস্ক:
  • Update Time : শুক্রবার, ২৫ জুন, ২০২১
  • ৭৭ Time View

এখনো আনুষ্ঠানিক ঘোষণা আসেনি। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপ কোথায় হতে যাচ্ছে, সেটি নিশ্চিত হয়ে গেছে বলে জানাচ্ছে ক্রিকেটবিষয়ক ওয়েবসাইট ক্রিকইনফো। ভারতে হচ্ছে না এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ, হতে যাচ্ছে সংযুক্ত আরব আমিরাতে। আগামী ১৭ অক্টোবর শুরু হয়ে ১৪ নভেম্বর শেষ হবে ১৬ দলের এই বিশ্বকাপ। তবে আয়োজনের সব সত্ত্ব থাকবে ভারতেরই।

আইপিএলের ফাইনালের দিন কয়েকের মধ্যেই টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হয়ে যাবে বলে লিখেছে ক্রিকইনফো। ভারতে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় গত মে মাসে স্থগিত হয়ে যায় এবারের আইপিএল, সেটির বাকি অংশও হবে সংযুক্ত আরব আমিরাতেই।

১৯ সেপ্টেম্বর শুরু হওয়ার পর আইপিএলের ফাইনাল হতে পারে ১৫ অক্টোবর, সে ক্ষেত্রে তার দুদিন পরই শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ।

ক্রিকইনফো বলছে, পরিকল্পনা অনুযায়ী বিশ্বকাপের প্রথম রাউন্ডের খেলাগুলো হবে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে। পরে মূল পর্বের সব খেলা হবে আরব আমিরাতে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের নক-আউটের আগে দুটি রাউন্ডে খেলা হবে। প্রথম রাউন্ডে ৮ দল খেলবে ১২টি ম্যাচ। বাংলাদেশ, শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, স্কটল্যান্ড, নামিবিয়া, ওমান, পাপুয়া নিউগিনি – এই আট দল থেকে ৪টি দল যাবে পরের রাউন্ড সুপার টুয়েলভে। র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা ৮টি দল সরাসরিই খেলবে সুপার টুয়েলভ-এ, বাছাইপর্ব পেরিয়ে আসা চার দল ‘সুপার টুয়েলভ’-এ এই ৮ দলের সঙ্গী হবে।কোহলিদের নিজেদের মাটিতে বিশ্বকাপের ম্যাচ খেলা হচ্ছে না।

সুপার টুয়েলভ-এ ম্যাচ হবে ৩০টি। এখানে দলগুলোকে দুই গ্রুপে ভাগ করা হবে, ছয়টি করে দল থাকবে এক গ্রুপে। দুবাই, আবুধাবি ও শারজা তিন ভেন্যুতে হবে এই রাউন্ডের ম্যাচগুলো। এই রাউন্ড শেষে বাকি থাকবে দুটি সেমিফাইনাল ও ফাইনাল ম্যাচটি।

বিশ্বকাপ শুরুর ঠিক আগেই টানা এক মাস আরব আমিরাতে হবে আইপিএলের খেলা। টানা ক্রিকেটে ক্লান্ত আরব আমিরাতের উইকেটকে বিশ্রাম দিতেই বাছাইপর্বের ম্যাচগুলো ওমানের একটি আর আরব আমিরাতের একটি – এই দুই স্টেডিয়ামে ভাগাভাগি করে আয়োজন করা হবে।

ভারতে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করতে পারবে কি না, সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানাতে গত ১ জুন ভারতকে সময় বেঁধে দিয়েছিল আইসিসি। এ মাসের ২৮ তারিখের মধ্যে সিদ্ধান্ত জানাতে হতো ভারতকে।

ভারতীয় ক্রিকেট বোর্ড এখনো আইসিসিকে আনুষ্ঠানিকভাবে কিছু না জানালেও বিশ্বকাপ নিয়ে তাদের পরিকল্পনা বেশ পরিস্কার।

ভারতে করোনা পরিস্থিতি গত এপ্রিল-মে মাসের চেয়ে এখন কিছু ভালো, তবু এখনো করোনা সংক্রমণ প্রতিদিন ৪০-৫০ হাজারের মতো। এর মধ্যে ভারতের স্বাস্থ্যবিদদের অনুমান, ২০২১ সালের শেষের দিকে করোনার তৃতীয় ঢেউ হানা দিতে পারে ভারতে।

আইসিসি বোর্ডও নাকি মনে করে, টুর্নামেন্টটি আয়োজন করার জন্য এই মুহূর্তে নিরাপদ জায়গা আরব আমিরাত। কদিন আগে আইসিসি এক বিবৃতিতে বলেছে, ‘সংযুক্ত আরব আমিরাতে ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করার দিকে ম্যানেজমেন্টকে মনোযোগ দিতে অনুরোধ করেছে আইসিসি বোর্ড। এর সঙ্গে মধ্যপ্রাচ্যের আরেকটি দেশকেও ভাবনায় রাখতে বলেছে।’

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© দুরন্ত প্রকাশ কর্তৃক সর্বস্বত্ত্ব সংরক্ষিত ২০২০ ©
Theme Customized BY WooHostBD